বিপাকে পড়া এক দল হিন্দু তীর্থ যাত্রীদের আশ্রয় দিয়ে নজির তৈরি করলো মুসলিমদের মাদ্রাসা


হঠাত যাতায়াতের পথ বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়ল এক দল হিন্দু তীর্থযাত্রী। ঠিক সেই সময় তীর্থ যাত্রীদের এমন বিপদে এগিয়ে আসেন কোডাগু দারুল ইসলাম মাদরাসা কমিটির সদস্যগণ। কর্ণাটক রাজ্যের দক্ষিণা কান্নাডা জেলায় সাম্প্রতিক দাঙ্গার কারণে সরকার সেখানে রেল, বাস ও নৌপথের উপর নতুন বিধি নিষেধ আরোপ করেছে। নতুন আইন অনুযায়ী সন্ধ্যার পর সেখানে যান চলাচল বন্ধ থাকে। আর এতেই বিপাকে ভারতের একদল তীর্থ যাত্রী। অবশেষে তাদের আশ্রয় নিতে হয় একটি মাদরাসায়। এতেই মিলল হিন্দু মুসলামানদের মধ্যে একতার পরিচয়।
তীর্থ যাত্রীগণ ধর্মতলা ও সাবরামনি তীর্থ থেকে পায়ে হেঁটে কোডাগু নামক স্থানে পৌঁছায়। কিন্তু ততোক্ষণে যান চলাচলের সময় পার হয়ে যায় । কিন্তু তাদের পক্ষে তখন যাত্রা অব্যাহত রাখাও সম্ভব ছিলো না। কোথাও আশ্রয় নেবার জায়গাও ছিল না। তখন-ই মাদ্রাসা কমিটির সদস্যরা তাদের সাহায্য প্রদানের জন্য এগিয়ে আসে। তারা তাদেরকে পরবর্তী দিন যাত্রা শুরু করার পূর্ব পর্যন্ত মাদরাসায় অবস্থানের প্রস্তাব দেয়।
তীর্থ যাত্রীরাও তাদের প্রস্তাব গ্রহণ করে এবং মাদরাসায় রাত্রী যাপন করে।
মাদরাসা কমিটির সভাপতি মুহিউদ্দিন সাহেব বলেন, – ” ইসলাম মানব সেবার শিক্ষা দেয়, মানুষ সে যে কোনো ধর্মের অনুসারী হোক না কেনো ইসলাম তাদের সাহায্য ও সহযোগিতা করার নির্দেশ প্রদান করে। ”
সূত্র : মুসলিম অবজার্বার

Post a Comment

নবীনতর পূর্বতন