ঢাকা বোর্ডে জিপিএ-৫ পেল আরও ২৭০ জন

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে ২০১৭ সালের এসএসসি পরীক্ষায় নতুন করে আরও ২৭০ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এ নিয়ে এই বোর্ডে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা দাঁড়াল ৪৯ হাজার ৭৫১ জনে।
পুনঃনিরীক্ষণে এই ফল পরিবর্তন হয়েছে। আজ মঙ্গলবার পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ করেছে ঢাকা বোর্ড। বোর্ডের জ্যেষ্ঠ সিস্টেম অ্যানালিস্ট মনজুরুল কবীর প্রথম আলোকে বলেন, এই বোর্ডের অধীন মোট ৫৫ হাজার ৩৩০ শিক্ষার্থী আবেদন করেছিল। এর মধ্যে এক হাজার ৬৭৯ জনের ফল পরিবর্তন হয়েছে। এর মধ্যে অকৃতকার্য থেকে কৃতকার্য হয়েছে ২০৫ জন। আর নতুন করে জিপিএ-৫ পেয়েছে ২৭০ জন।
এর আগে ৪ মে ফল প্রকাশের দিন এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছিল ৪৯ হাজার ৪৮১ জন। ঢাকা শিক্ষা বোর্ডের একাধিক কর্মকর্তা বলেছেন, দুই কারণে এবার পুনঃনিরীক্ষণের জন্য তুলনামূলক বেশি আবেদন করেছে। প্রথমত এবার গ্রেডের সঙ্গে শিক্ষার্থীদের নম্বর দেওয়া হয়েছে। এতে হয়তো অনেকে মনে করেছে, প্রত্যাশিত নম্বর পায়নি। ফলে পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেছে। আবার এবার মডেল উত্তরপত্র অনুযায়ী নতুন পদ্ধতিতে উত্তরপত্র মূল্যায়ন করা হয়েছে, যাতে পরীক্ষার্থীরা আগের মতো ‘ঢালাও’ নম্বর পায়নি। এতে হয়তো অনেকে অল্প নম্বরের জন্য জিপিএ-৫ পায়নি অথবা কৃতকার্য হতে পারেনি। তাঁরাও পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেছে।
নবীনতর পূর্বতন