পাটুরিয়া ঘাটের কাছে ডুবন্ত ফেরি ‘রুস্তম-উত্তরণ’ জাহাজ দিয়ে উদ্ধার সম্ভব নয়

 পাটুরিয়া ঘাটের কাছে ডুবন্ত ফেরি  ‘রুস্তম-উত্তরণ’ জাহাজ দিয়ে উদ্ধার সম্ভব নয়

 
পাটুরিয়া ঘাটের নিকট ডুবন্ত ফেরি থেকে ২য় দিন একটি কাভার্ড ভ্যান উদ্ধার করা হয়- দৈনিক খরব

ইমি নুরজাহান: 

পাটুরিয়া ঘাটের পশ্চিমে ডুবে থাকা রজনীগন্ধ্যা ইউটিলিটি ফেরি থেকে রুস্তম ও উত্তরণ জাহাজের সাহায্যে বৃহস্পতিবার বেলা তিনটার দিকে আরও ১টি কাভার্ড ভ্যান উদ্ধার করা হয়েছে। এ নিয়ে ২৮ ঘণ্টায় ৩টি ট্রাক উদ্ধার করা হলো। এ ট্রাকে (নম্বর কুষ্টিয়া ট-১১-২৬৩৩) কোটি টাকা মূল্যের ভারতীয়  কার্পাস তুলা বোঝাই ছিল। নারায়নগঞ্জ থেকে রওয়ানা দেয়া অপর উদ্ধার জাহাজ ‘প্রত্যয়’ সন্ধ্যা নাগাদ ঘটনাস্থলে পৌঁছাবে বলে সংশিষ্ট কর্মকর্তারা জানান। নৌবাহিনী, ফায়ার সার্ভিস, বিআইডব্লিউটিএ ডুবুরি দল উদ্ধার তৎপরতা চালাচ্ছে।
জানা গেছে, মঙ্গলবার রাত ১২টার দিকে দৌলতদিয়া থেকে ৯টি ট্রাক ও যাত্রী নিয়ে রজনীগন্ধ্যা ফেরি ঘন কুয়াশায় পাটুরিয়ার আধা কিলোমিটার পশ্চিমে নোঙ্গর করা অবস্থায় তলা ফুটো হয়ে ডুবে যায়। ফেরির সহকারী চালক হুমায়ুন কবির ছাড়া সবাই রক্ষা পায়। ঘটনা তদন্তে মানিকগঞ্জ জেলা প্রশাসন ও বিআইডব্লিউটিসি পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করেছে।
উল্লেখ্য, ’২২ সালের ২৭ অক্টোবর পাটুরিয়া ঘাটে ভিড়তে যাওয়ার সময় তলা ফুটো হয়ে ১৪টি ট্রাক ও অন্য যানবাহনসহ শাহ্্ আমানত নামের রো-রো ফেরি ডুবে যায়। এ রুটের  ফেরি তাৎক্ষণিক মেরামত ও রক্ষণাবেক্ষনের জন্য পাটুরিয়ায় সংস্থার নিজস্ব ভাসমান কারখানা রয়েছে। কিন্তু যথাসময়ে মেরামত ও রক্ষাবেক্ষণে গাফিলতির অভিযোগ থাকলেও প্রয়োজনীয় ব্যবস্থা না নেয়ায় প্রয়শ’ই ছোট বড় দুর্ঘটনার রেকর্ড রয়েছে।  তবে, কর্মকর্তারা এমন অভিযোগ অস্বীকার করেন।   
বিআইডব্লিউটিসি চেয়ারম্যান ড. একেএম মতিউর রহমান ঘটনাস্থল পরিদর্শনে এসে সাংবাদিকদের বলেন, উদ্ধার জাহাজ রুস্তম ও উত্তরণের ধারণ ক্ষমতা কম। ঘটনা স্থলে ৪০/৪৫ ফুট গভীরতা রয়েছে। নিমজ্জিত ফেরি টেনে তোলার জন্য কাউরাকান্দি শিমুলিয়া থেকে রওয়ানা দেয়া অপর উদ্ধার জাহাজ ‘প্রত্যয়’ বৃহস্পতিবার রাত ১০টা নাগাদ পৌঁছার কথা রয়েছে।  স্রোত ও শীতের তীব্রতা উপেক্ষা করে উদ্ধার কাজ রাত পর্যন্ত অব্যাহত থাকবে।
         

Post a Comment

নবীনতর পূর্বতন