মানিকগঞ্জে প্রচন্ড দাবদাহে স্কুল-কলেজে শিক্ষার্থী উপস্থিতি অর্ধেক কিন্ডারগার্টেন-মাদ্রাসায় উপস্থিতি বেশি

 মানিকগঞ্জে প্রচন্ড দাবদাহে স্কুল-কলেজে শিক্ষার্থী উপস্থিতি অর্ধেক কিন্ডারগার্টেন-মাদ্রাসায় উপস্থিতি বেশি

 

ইমি নূরহাজান :
 

অব্যাহত প্রচন্ড দাবদাহে মানিকগঞ্জে জনজীবন অতিষ্ট। দীর্ঘদিন পর গতকাল রবিবার শিক্ষা প্রতিষ্ঠান খুললেও উপস্থিতি ছিল অর্ধেকের কম। জেলার অধিকাংশ উচ্চ বিদ্যালয় ও প্রাথমিক স্কুলে শিক্ষার্থী উপস্থিত ছিল প্রায় ৪০ শতাংশ। 

 জানা গেছে, পবিত্র রামজান, ঈদুল ফিতর, বাংলা নববর্ষ ও দাবদাহে সরকার ঘোষিত অতিরিক্ত ছুটিসহ ৩৫ দিন পর গতকাল রবিবার স্কুল খুলে। সরকার ঘোষিত সময়সূচীতে সকাল ১০টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত মাধ্যমিক বিদ্যালয় ও কলেজে পাঠদানের নিয়ম থাকায় অব্যাহত তাপদাহে শিক্ষার্থী উপস্থিতি কম।
শিবালয় উপজেলা ঐতিহ্যবাহী তেওতা একাডেমী প্রধান শিক্ষক মোজাম্মেল হক জানান, দীর্ঘ ছুটি শেষে স্কুল খুললেও এ বিদ্যালয়ে প্রথম দিন ৪০ শতাংশ শিক্ষার্থীর উপস্থিতি পাওয়া যায়। উপজেলা কেন্দ্রীয় আব্দুল গণি সরকার উচ্চ বিদ্যালয় ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হোসেনে আরা জানান, রবিবার এ বিদ্যালয়ে প্রায় ৪৯ শতাংশ শিক্ষার্থী উপস্থিত ছিল। জেলা প্রায় সকল শিক্ষা প্রতিষ্ঠানে এ হার পরিলক্ষিত হয়। 


শিবালয় উপজেলার ৭৯টি প্রাথমিক, ২৯টি মাধ্যমিক স্কুল মাদ্রাসা, ২টি কলেজে খোঁজ নিয়ে জানা গেছে, অত্যাধিক দাবদাহে উপস্থিতি ছিল অর্ধেকের কম। প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান সময়সূচী সকাল ৮টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত করায় উপস্থিতি তুলনামূলক বেশি।     


উল্লেখ্য, বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশন-বিকেএ মানিকগঞ্জ জেলা আহবায়ক অধ্যক্ষ মোহাম্মদ ইউনুস আলী জানান, জেলায় ২১৪টি কিন্ডারগার্টেন-কেজি স্কুলে সকাল ৭টা থেকে ১০টা পর্যন্ত পাঠদান চলায় প্রায় প্রথম দিন প্রায় ৮০ শতাংশ শিক্ষার্থী উপস্থিতি ছিল।


Post a Comment

নবীনতর পূর্বতন